শুক্রবার, ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইভেন্ট

চতুর্থ হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু

নিজস্ব প্রতিবেদক
০৮ ফেব্রুয়ারি ২০২২

বাংলাদেশে ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন, বিলুপ্তি রোধ করা এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এসএমই ফাউন্ডেশন এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) টানা চতুর্থবারের মত হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালের আয়োজন করেছে।

বুধবার (৯ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় রাজধানীর গুলশান শুটিং ক্লাবে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ফেস্টিভ্যালের উদ্বোধন করবেন।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁয়ের পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশের (এএফডিবি) সভাপতি মানতাশা আহমেদ এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ তাঁত ও বুনন শিল্পের ঐতিহ্যে সমৃদ্ধ। ইতিহাসের ধারাবাহিকতায় এ দেশের এলাকাভেদে বিভিন্ন ধরনের তাঁত, বস্ত্র ও কারুশিল্প বিকশিত হয়েছে। এরই মধ্যে সোনারগাঁওয়ের ঐতিহ্যবাহী জামদানি, মিরপুরের বেনারসি শাড়ি, টাঙ্গাইলের তাঁত ও শাড়ি, সিরাজগঞ্জের লুঙ্গি ও তাঁতবস্ত্র, নকশীকাঁথা, কুমিল্লার খাদী, রাজশাহীর সিল্ক, মনিপুরি তাঁত ও রাঙ্গামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তাঁতপণ্য দেশজুড়ে বিখ্যাত। ঐতিহ্যবাহী এ তাঁতপণ্যের প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন, বিলুপ্তি রোধ এবং সর্বোপরি দেশে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এই হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল আয়োজন করা হয়েছে।

ফেস্টিভ্যালে বয়নশিল্প প্রদর্শনসহ প্রায় ৫০টি স্টলে ক্রেতা-দর্শনার্থীদের জন্য শাড়ি-লুঙ্গি-গামছা, খাদি, নকশিকাঁথা, বেনারসি শাড়ি, টাঙ্গাইল শাড়ি, জামদানি শাড়ি, শতরঞ্জি, পটচিত্র, রিকশা পেইন্ট, জুয়েলারি, টেরাকোটা, পিতল, কাশা, শঙ্খ, মনিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্য ক্ষুদ্র নৃ গোষ্ঠীর কাপড় ও হস্তশিল্প পণ্য, পাটজাত, বাঁশ ও বেতজাত পণ্য প্রদর্শন করা হবে।

এছাড়াও খাতভিত্তিক পণ্যের ইতিহাস নিয়ে তথ্যচিত্র, পণ্য সম্পর্কে ক্রেতাদের ধারণা দেওয়াসহ নানা আয়োজন থাকবে।

ফেস্টিভ্যালে বিভিন্ন অ্যাসোসিয়েশন, ডিজাইনার, শিল্পী, তাঁতিসহ ঐতিহ্যবাহী পণ্যের উদ্যোক্তারা অংশগ্রহণ করবেন। এতে লোকজ শিল্পীদের সংগীত পরিবেশনা, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন থাকবে।

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালে দেশের ফ্যাশন ডিজাইন বিষয়ক বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটসহ অন্যান্য স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করা হবে। এক্ষেত্রে ফেস্টিভ্যালে অংশগ্রহণকারী বিভিন্ন ডিজাইনারদের প্রোডাক্ট ডেভেলপমেন্টের জন্য ছাত্র-ছাত্রীদের অন্তর্ভুক্ত করা হবে। তাদের জন্য পৃথক একটি স্টল বরাদ্দের সুপারিশ করা হয়েছে।

এছাড়াও একটি তথ্যকেন্দ্র স্থাপন করা হবে, যেখানে প্রদর্শিত পণ্যের প্রস্তুতকারক ও আয়োজক প্রতিষ্ঠানের কার্যক্রমের বিভিন্ন তথ্য সরবরাহ করা হবে। ফেস্টিভ্যালে ফ্রি ওয়াইফাই সুবিধাও থাকবে।

গত বছরগুলোর মতো এবারও ক্রেতা-দর্শনার্থীদের আকৃষ্ট করা এবং বিনোদনের লক্ষ্যে লোকজ সংগীত পরিবেশনের ব্যবস্থা করা হবে। এছাড়া ফেস্টিভ্যাল উপলক্ষে প্রতিদিন বিভিন্ন ডিজাইনার কর্তৃক তাঁতের তৈরি পোশাকের ‘ফ্যাশন শো’ আয়োজন করা হবে।

৯ থেকে ১২ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ফেস্টিভ্যাল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

বান্দরবানে ৫০% ছাড়েও হোটেলে মিলছে না পর্যটক
ওয়ালটন রাখাইন ক্রীড়া উৎসবে মহেশখালী ও বড় বাজার টাইগার্সের জয়

আপনার মতামত লিখুন