শনিবার, ০১ অক্টোবর ২০২২ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
ইভেন্ট

ইউএনডিপি ফেলোশিপ অ্যাওয়ার্ড পেলেন শেখ শাহরুখ ফারহান

অনলাইন ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২২

ইউএনডিপি’র কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্প ও প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) অধীনে স্থানীয় সরকারবিষয়ক মিডিয়া ফেলোশিপ পেয়েছেন শেখ শাহরুখ ফারহান। গত বছর ১১ অক্টোবর ফেলোশিপ প্রাপ্তদের তালিকা প্রকাশ করে পিআইবি  ও ইউএনডিপি’র স্থানীয় সরকার প্রকল্প (ইএএলজি)।

ইংরেজি দৈনিক, দ্য ডেইলি অভজারভারে কর্মরত শেখ শাহরুখ ফারহান ইউএনডিপির কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের অধিনে সুনামগঞ্জ জেলার কার্যক্রম নিয়ে একাধিক রিপোর্ট করেন।

শাহরুখ তার বিশ্লেষণী রিপোর্টের মাধ্যমে স্থানীয় সরকারের ইতিবাচক ও নেতিবাচক দিক তুলে ধরে রাষ্ট্রযন্ত্র কিভাবে আরও গতিশীল হতে পারে সে ব্যাপারে গঠনমূলক দিকনির্দেশনা দিয়ে ভুমিকা রাখেন।

শেখ শাহরুখ ফারহান মধুমতি পাড় বৃহত্তর ফরিদপুর অঞ্চলের এক সম্ভ্রান্ত পরিবারের সন্তান । তার পূর্বপুরুষগণ ব্যবসা ও বাণিজ্যের প্রয়োজনে পরবর্তীতে পাড়ি জমান শিল্প নগরী খুলনাতে।

তার স্কুল জীবন অতিক্রান্ত হয় স্বচ্ছতোয়া রূপসা নদীর কোলঘেঁষা খুলনায়। 

পিতামহ শেখ ইমান আলি ছিলেন খুলনা চেম্বার অব কমার্স এর প্রতিষ্ঠাতা সদস্য। পিতা শেখ শহিদুল ইসলাম ব্যবসায়ী। 

খুলনা জিলা স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পাসের পর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার প্রকৌশল থেকে স্নাতক ও পরিবেশ বিজ্ঞান থেকে স্নাতকোত্তর শেষ করেন শাহরুখ। 

বর্তমানে তিনি রাজনীতি ও পরিবেশকেন্দ্রিক গবেষণা, বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড ও লেখা-লেখির সাথে যুক্ত থেকে সমাজ বিনির্মাণে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। শেখ শাহরুখ বিভিন্ন সময়ে দেশে ও বিদেশে বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা কোর্স করেছেন । 

শেখ শাহরুখ শিক্ষা, টেলিকম, আইসিটি, স্থানীয় সরকার, মানব পাচার, কৃষি, মানবাধিকার, নারী ও শিশু, রাজনীতি, ব্যবসা, খাদ্য, এনজিও বিষয়ক, পরিবেশ, দূষণ, পর্যটন, রোহিঙ্গা, নদী ও সমুদ্র বিষয়ক বস্তুনিষ্ঠ রিপোর্ট, সংবাদ ও ফিচার প্রতিবেদন তেরি করেছেন। এ বছর শিশুর অধিকার ও শিশু বাজেট নিয়ে প্রতিবেদনের জন্য সিপিডির “বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২২” লাভ করেন। 

ছাত্রজীবনেই লেখালেখির প্রতি আগ্রহী হয়ে ওঠেন। ২০১১ সাল থেকে বিশ্ববিদ্যালয় অঙ্গনের রিপোর্ট করার মাধ্যমে সাংবাদিকতায় হাতেখড়ি।

ফেলোশিপ বিষয়ে পিআইবি মহাপরিচালক সাংবাদিক ওয়াজেদ জাফর জানিয়েছেন, ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের বিভিন্ন কার্যক্রম, সফলতা, শিক্ষণ ও উত্তমচর্চাগুলো সংগ্রহ ও প্রচারের লক্ষ্যে ‘মিডিয়া ফেলোশিপ অন লোকাল গর্ভানেস’ ফেলোশিপ প্রদান করা হয়েছিল।

বাংলাদেশ-ভুটান চুক্তিতে পর্যটন খাতে আগ্রহ সৃষ্টি হবে : বাণিজ্যমন্ত্রী
মুজিববর্ষের ঘরের আঙিনায় চন্দ্রকলির বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন

আপনার মতামত লিখুন