বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

দুই শর্তে এবার হজ করতে পারবেন ১০ লাখ

ডেস্ক রিপোর্ট
০৯ এপ্রিল ২০২২

করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর সীমিত পরিসরে হজ পালন হলেও এবার ১০ লাখ হজযাত্রীকে হজ করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এবার বিদেশিরাও হজে যেতে পারবেন। তবে এজন্য মানতে হবে দুটি শর্ত। 

আজ শনিবার (৯ এপ্রিল) এক টুইটে এ ঘোষণা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। 

এতে বলা হয়েছে, হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকা লাগবে। আর সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে। স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনায় নিয়ে বর্ধিত হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী দেশগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে।

দেশটির মন্ত্রণালয় জানিয়েছে, প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হজ পালনের সময় তাদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষায় নেওয়া সব ধরনের পূর্বসতর্কতামূলক পদক্ষেপ মেনে চলতে হবে।

২০১৯ সালে বিশ্বে করোনাভাইরাস মহামারি হানা দেওয়ার পর সৌদি আরব বিদেশ থেকে হজে যেতে কাউকে অনুমতি দেয়নি। সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেছেন। সাধারণত প্রতিবছর ২৫ লাখ মুসলমানের অংশগ্রহণে হজ পালিত হয়।

মন্ত্রণালয় বলছে, সর্বোচ্চসংখ্যক হজযাত্রীকে হজ পালন ও মসজিদে নববী পরিদর্শনের সুযোগ দিতে আগ্রহী সৌদি আরব। একইসাথে তাদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষা দেওয়াও সরকারে সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।

করোনার কারণে গত দুই বছর হজের সুযোগ না মিললেও এবার মিলবে বলে আশায় রয়েছেন বাংলাদেশের বহু মুসলমান। অনেকে গত দুই বছর নিবন্ধন করে রেখেছিলেন।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক সম্প্রতি জানান, ইতোপূর্বে যারা হজের নিবন্ধন করেছেন, তারাই এবার অগ্রাধিকার ভিত্তিতে হজে যাওয়ার সুযোগ পাবেন।

ক্ষেতভরা তরমুজের গাছ ফলনে সর্বনাশ
সিলেটে সাদা সোনা লুটের ‘মহোৎসব’

আপনার মতামত লিখুন