মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
লাইফস্ট্যাইল

ভ্রমণে শিশুকে ভুলেও তিন খাবার দেয়া যাবে না

স্টাফ রিপোর্টার
২৩ ডিসেম্বর ২০১৯

বছরের এই শেষ সময়ের জন্য ভ্রমণপিপাসুরা অপেক্ষা করে থাকেন! তবে একে তো শীত তার উপর ঘুরতে যাওয়ার ঝক্কি কাটিয়ে ওঠা বড়দের চেয়ে শিশুর জন্য বেশ সমস্যায় বটে!

তবে অভিভাবক একটু সচেতন হলেই শিশুকে নিয়েও সুন্দর ট্যুর দেয়া সম্ভব। শুধু খেয়াল রাখতে হবে শিশুর খাবার বিষয়টি। ভ্রমণের সময় শিশুকে কয়েকটি খাবার কখনো খেতে দিবেন না। এতে পেটের সমস্যা বেড়ে যাবে। এমন কিছু খাবারের কথা জেনে নিন-

জেলি নয়

মিষ্টি স্বাদ ও সুন্দর গন্ধের জন্য জেলি অনেকের পছন্দ। তবে এতে কোনো পুষ্টি নেই। বরং বাক্স ভরে ফল নিয়ে যান। ফল খেলে শিশুর শক্তি থাকবে, ভ্রমণে কম ক্লান্ত হবে।

প্রক্রিয়াজাত খাবার নয়

চিপস, প্রক্রিয়াজাত সিরিয়াল ইত্যাদি কার্বহাইড্রেটের চাহিদা পূরণ করে। তবে এ থেকে তেমন পুষ্টি পাওয়া যায় না। এছাড়া এ ধরণের খাবার গাড়ির সিটের ফাঁকে ফাঁকে লেগেও থাকতে পারে। এর বদলে স্বাস্থ্যকর রোল ও সবজি শিশুকে খাওয়াতে পারেন। এতে শিশুর পেট অনেকক্ষণ ভরা থাকবে এবং সে পুষ্টিও পাবে।

কোমল পানীয়

ভ্রমণের সময় শরীর পানিশূন্য হয়ে পড়ে। পানিস্বল্পতা রোধে অনেকে শিশুকে কোমল পানীয় পান করান। এতে শরীর আরো পানিশূন্য হয়ে যায়। এ ধরণের পানীয়র বদলে ভ্রমণের সময় শিশুকে পর্যাপ্ত পরিমাণ সাধারণ পানি পান করান। প্রয়োজনে বাসা থেকে পানির বোতল নিয়ে নিন।

‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ওয়ালটন র‌্যাম উদ্বোধন মঙ্গলবার
CAA-র প্রতিবাদে উত্তাল ভারত, পর্যটনে বিপুল ক্ষতির আশঙ্কা

আপনার মতামত লিখুন