বুধবার, ২৮ জুলাই ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
মতামত

উপরে উঠতে গেলে নিচে নামতে হয়

মিজান বিন মজিদ
০৬ জুলাই ২০২০

ক্লাস ফাইভের ছাত্রদের কাছে আপনি কী আশা করেন? তারা হৈচৈ করবে না ঝিম মেরে বসে থাকবে? তারা কী ঝগড়া করবে না নির্বিবাদ নীরব থাকবে? আমি আশা করি, তারা খলখলিয়ে হাসবে, খিলখিলিয়ে হাসাবে! দমাদম মারবে দু ঘা! যা বেটা দূরে যাহ!

মির্জাপুর ক্যাডেট কলেজস্থ প্রাইমারি স্কুলে ফাইভে ক্লাস নিলাম। কলেজ অধ্যক্ষ বিমান রায় চৌধুরী স্যারের নির্দেশনায় স্বেচ্ছামূলক এই অভিযাত্রা। অনেক আনন্দ পেলাম। শিশুরা কী নিষ্পাপ! কী নিখাদ। কী মনোহরা! কী জিজ্ঞাসু তাদের নয়ন? অদ্ভুত তাদের তাকানো..। অপার রহস্য তাদের চক্ষেবক্ষে। আমি বিমুগ্ধ হয়ে গেলাম। সহকর্মী Shohid Shobuz এর সূচিতে ছিল এই স্বর্গীয় অভিজ্ঞতার অবকাশ। 

আমার নিকটতম মানুষ প্রাইমারিতে পড়ানোর আগে পর্যন্ত এই চাকরি আমার খুবই অপছন্দের ছিল! সামাজিক মর্যাদা নেই। আর্থিক নিরাপত্তা নেই। আবাসনের খোঁজখবর কখনো হবে না। নাই যাতায়াত এর জন্যে কোন ব্যবস্থাপনা। এক্কেবারে শেকড় গড়েন যারা তাদের শেকড় বাকড় নিয়ে রাষ্ট্র নির্বিকার! প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হয়ে মাথা উঁচু করে বলার মত তাদের কী দিয়েছে বাংলাদেশ? কিচ্ছু না।

এরাই আজকের সুউচ্চ সৌধের বড় কর্তার প্রথম শিক্ষক। তারাই দিয়েছেন জীবন আর যৌবনের প্রথম পাঠ। তারা দিনরাত খাটেন। উদয়াস্ত দৌড়ান। বৃত্তি উপবৃত্তি শুমারি রকমারি রাজকাজ সম্পাদন করেন। এদের শ্রেণি পরিচয়, তারা তৃতীয় শ্রেণির নাগরিক। দুঃখজনক। কত অনার্স মাস্টার্স করা মননশীল মানুষ এই পেশায় জড়িত আপনি জানেন?  জানেন না! কত ধীমান সাধক নিজেদের বিলিয়ে দিচ্ছেন আপনার সন্তানের ভবিষ্যৎ রচনায়,খবর নেন? নেন না!

হুদাই কতগুলান ট্রেনিং করাচ্ছেন...। ক্লাস মিস। বাচ্চাকাচ্চা অনাথের মত শিক্ষকাভাবে হাহাকার করছে। প্রাইমারির শিক্ষকের প্রাথমিক কাজ...ক. ওদের শরীর মন জামাকাপড় এর খবর নেয়া...। খ. তাদের দাঁত চুল আর হাত পরিচ্ছন্ন কী না নিশ্চিত করা। গ.আদব বা শিষ্টাচার এর এবিসি জানানো। এগুলোকে বলে স্কুলিং। নার্সিং। আদর আহ্লাদ। আমি বলি নি এইসব। বলেছেন, ইব্রাহিম সেলিম স্যার। আমার দেখা সেরা প্রাইমারি শিক্ষক...। শুনেছি দুই যুগ আগে

লেগে আছে মনের গহিন গহন কোণে; সযতনে।

চিন্তক সুবিবেচক যারা, তাদের বলি। স্কুলে যান। প্রাথমিক নিয়ে ভাবুন। কাজ করুন। লিখুন। বলুন। শ্লোগান তুলুন। নিচে নামুন! শ'খানেক ভার্সিটি নয়, হাজারখানেক আনন্দপ্রাইমারি চাই! যেখানে শিশুদের ডানা মেলবে আকাশে। যেখানে বাচ্চাকাচ্চা শিখবে, আসসালামু আলাইকুম স্যা...র। ওরা গাইবে মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মত। গ্রহণ করবে অভ্যন্তরে রাব্বি জিদনি ইলমার অমোঘ আবাহন।

মরহুম ছায়দল হক মাস্টারসহ আমার আমাদের সকল প্রাথমিক 'ওস্তাদদের' শ্রদ্ধা জানাই। আমার পরিচিত সকল মানুষ গড়ার মহান কারিগরদের প্রতি নিঃসীম কৃতজ্ঞতা প্রকাশ করছি।

লেখক: সহকারী অধ্যাপক, মির্জাপুর ক্যাডেট কলেজ

ফেঁসে গেলেন এসআই রূপন, ফেরত দিলেন ঘুষের টাকা
ওয়ালটন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন মারমা যুবক

আপনার মতামত লিখুন