শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
গাঁও গেরাম

শিবচরে নদীকেন্দ্রিক পর্যটন শিল্প গড়ে তোলার উদ্যোগ

স্টাফ রিপোর্টার
২৯ ডিসেম্বর ২০২০

মাদারীপুর জেলার শিবচরে পদ্মার চরাঞ্চলের জেলেদের জীবনমান উন্নয়নে নদীকেন্দ্রিক পর্যটন শিল্প গড়ে তোলার উদ্যোগ নিয়েছে মাদারীপুর জেলা প্রশাসন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বেলা ১১টার দিকে জেলার শিবচর কাঁঠালবাড়ী ইউনিয়ন পরিষদে জেলেদের জীবনযাত্রার মানোন্নয়ন ও পর্যটন শিল্পের বিকাশ নিয়ে জেলা প্রশাসন আয়োজিত জেলেদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানা গেছে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, পদ্মাসেতুকে কেন্দ্র করে শিবচরে সেতু সংলগ্ন পদ্মা নদীতে ভ্রমণে আসে দূর দূরান্ত থেকে অসংখ্য মানুষ। এখানে নদীকেন্দ্রিক পর্যটনের অপার সম্ভবনা রয়েছে। নদীকেন্দ্রিক পর্যটনের ব্যবস্থা হলে এখানকার জেলেদেরও জীবন ব্যবস্থার উন্নয়ন হবে।

তিনি বলেন, নদীতে সুন্দর করে সাজানো একাধিক নৌকা থাকবে। ভ্রমণপ্রেমিরা নৌকায় করে নদীর নির্দিষ্ট এলাকা ঘুরতে পারবে। নদীর চরে ইলিশ মাছ বিক্রির দোকান থাকবে। ঘুরতে আসা মানুষ জেলেদের নৌকা থেকে মাছ কিনে সেখানে ভেজে খেতে পারবেন।

জেলা প্রশাসক আরো বলেন, পর্যটকদের কাছে পদ্মাসেতু, নদী এবং এই চরাঞ্চল বেশ উপভোগ্য। অনেকেই আসেন এখানে। দূর থেকে পদ্মাসেতু দেখেন। তাদের জন্য পর্যটনের উপযোগী করতে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আগামী চার জানুয়ারি থেকে শিবচরের কাঁঠালবাড়ী ঘাট সংলগ্ন পদ্মা নদীতে ঘুরে বেড়ানোর জন্য দৃষ্টিনন্দন নৌকা দিয়ে পর্যটনের প্রথম ধাপ শুরু হচ্ছে বলে মতবিনিময় সভায় জানা যায়।

স্থানীয় জেলেদের মধ্যে যারা মাছ ধরা পেশার পাশাপাশি পর্যটনের অংশ হিসেবে নৌকা তৈরি করে পর্যটকদের সেবা দেবে তাদের তালিকা তৈরি করা হয়। সেক্ষেত্রে নৌ ভ্রমণে প্রশাসন ঘণ্টা প্রতি নির্ধারিত একটি ভাড়া নির্ধারণ করে দেবেন এবং নৌকাগুলোতে লাইফ জ্যাকেটসহ ভ্রমণ এলাকাতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানান জেলা প্রশাসক।

এছাড়া আগামী পর্যটকদের সুবিধা ও নিরাপত্তা জোরদার নিশ্চিতে এক ধরনের অ্যাপস্ তৈরির পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, পদ্মাসেতু সংলগ্ন নদীকেন্দ্রিক পর্যটন শিল্পের অগ্রসরে নৌকার ট্রাকিং এর জন্য অ্যাপস্ থাকবে। পর্যটকদের নিয়ে নৌকায় নদীর কোথায় যাচ্ছে তা জানা যাবে। এবং অ্যাপসের মাধ্যমে পর্যটকগণ নৌকার খোঁজ খবর রাখতে পারবেন।

মতবিনিময় সভা শেষে জেলা প্রশাসক পদ্মা নদীর সম্ভাব্য স্থানসমূহ ঘুরে দেখেন।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খায়রুল আলম ও শিবচর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিএম আতাউর রহমান।

এসময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রাকিবুল হাসান, শিবচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম, শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিরাজ হোসেন, শিবচর উপজেলা যুবলীগের সভাপতি ইলিয়াস পাশাসহ স্থানীয় ২ শতাধিক জেলে।

সৈকতের দায়িত্ব কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে দেয়ার সুপারিশ
নতুন ভাইরাস ঠেকাতে ১৯ দেশে ফিলিপিন্সের ভ্রমণ নিষেধাজ্ঞা

আপনার মতামত লিখুন