শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
অর্থনীতি

আজ ত্রিবেণী মাতাবেন ফকির শাহাবুদ্দিন

অনলাইন ডেস্ক
০৬ জানুয়ারি ২০২১

তার সময় কাটে একতারা হাতে। সুরের চর্চায় যায় দিন। বাকি জীবন লোকসংগীতের সঙ্গেই কাটাতে চান তিনি। বলছি বাংলাদেশের লোকসংগীত, বাউল ও সুফিগানের জনপ্রিয় শিল্পী ফকির শাহাবুদ্দিনের কথা। বাউল সম্রাট শাহ আব্দুল করিমের সান্নিধ্যে ধন্য তিনি। তিন দশকের বেশি সময় ধরে বাউল গান করছেন। লোকসংগীত নিয়ে করছেন বিস্তর গবেষণা। বিভিন্ন অঞ্চল ঘুরে সংগ্রহ করেছেন ৪০ থেকে ৪৫ হাজার গান। সুনামের সঙ্গে লোকগানকে উপস্থাপন করছেন দেশ-বিদেশে।

আজ (বুধবার, ৬ জানুয়ারি-২০২১) রাত ১০টায় প্রচারিত হবে ত্রিবেণী’র ৩৩তম পর্ব। চট্টগ্রামের বাঁশখালীতে জন্ম নেওয়া প্রতিভাবান এই শিল্পী উপস্থিত থাকবেন রাইজিংবিডির নিয়মিত আয়োজনে। গানে গানে মাতিয়ে তুলবেন দর্শকদের।

দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিংবিডিতে প্রচারিত হচ্ছে সাহিত্য ও সংগীত বিষয়ক ব্যতিক্রমী লাইভ শো ‘ত্রিবেণী’। অল্প সময়ের মধ্যেই সংগীত অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে এই শো। করোনা দুর্যোগের সময় দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতে অনুষ্ঠানটির আয়োজন। ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত এই অনুষ্ঠানের উপজীব্য গান, কথা ও কবিতা।

ফকির শাহাবুদ্দিন বলেন, ‘ওয়ালটন ও রাইজিংবিডি’র সার্বিক ব্যবস্থাপনায় চলছে ত্রিবেণী শো। ওয়ালটন আমাদের দেশীয় কোম্পানি। আমাদের গর্ব। ত্রিবেণী নিঃসন্দেহে একটি উচ্চমানের সংগীতানুষ্ঠান। এর মাধ্যমে শিল্পীরা নিজস্ব সংস্কৃতি চর্চার সুযোগ পাচ্ছেন। আমাদের সংস্কৃতির জন্য এই পদক্ষেপ ইতিবাচক। এসময় ওয়ালটনের পণ্য কেনায় ক্রেতাদের উৎসাহিত করেন এই শিল্পী।

প্রতি বুধবার রাত ১০টায় রাইজিংবিডি ডটকমের ফেসবুক পেজ থেকে প্রিমিয়ার হিসেবে অনুষ্ঠানটি সম্প্রচারিত হচ্ছে। বিনোদন, শিল্প-সাহিত্য, খেলাধুলা, করপোরেট ও প্রযুক্তি ক্ষেত্রে তারকা ব্যক্তিত্বদের নিয়ে নিয়মিত লাইভ শো’র আয়োজন করছে রাইজিংবিডি।

লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের উপস্থাপনায় চলছে বিশেষ ওই আয়োজন। পাশাপাশি এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

উদয় হাকিম বলেন, ত্রিবেণী শো’ এখন রাইজিংবিডি’র অবিচ্ছেদ্য অংশ। সংগীত বোদ্ধাদের কাছে মানসম্মত একটি অনুষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। এখানে প্রতিশ্রুতিশীল ও প্রতিভাবান শিল্পীদের প্রতিভাকে তুলে ধরা হচ্ছে। শিল্পীরা যাতে তাদের সৃজনশীল চর্চার সুযোগ পান, স্বীকৃতি পান সে জন্যই রাইজিংবিডির এই আয়োজন। ত্রিবেণী শো’ যেমন দিন দিন দর্শকপ্রিয়তা পেয়েছে, তেমনি শিল্পীরাও সুযোগ পেয়েছেন নিজেদের মেলে ধরার। দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ায় ত্রিবেণী’র পরিধি বৃদ্ধি পাচ্ছে। সব ধরনের গানের শিল্পীদেরই সুযোগ দেওয়া হচ্ছে।

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মেধাবী শিল্পীদের নিয়ে রাইজিংবিডির বিশেষ এই আয়োজন ত্রিবেণী। এখানে যেমন তারকা শিল্পীরা থাকছেন, তেমনি থাকছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন ত্রিবেণী।

সরাসরি রাইজিংবিডির স্টুডিওতে অথবা অনলাইনে যারা এই অনুষ্ঠানে অংশ নিতে আগ্রহী তারা যোগাযোগ করতে পারেন [email protected] এই ই-মেইলে অথবা ত্রিবেণী ফেসবুক পেজের মাধ্যমে (https://www.facebook.com/Risingbd.Tribeni/)। সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি দেখা যাবে (https://www.facebook.com/DailyrisingbdOnlineNEWS/) এই লিঙ্কে।

সাদা পাথর পর্যটন কেন্দ্রে ভ্রাম্যমান ডাস্টবিন স্থাপন
দোহাজারীতে ওয়ালটনের বর্ণাঢ্য শোভাযাত্রা

আপনার মতামত লিখুন