মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

রাইজিংবিডির ত্রিবেণীতে আজ গুরু-শিষ্যের ক্ল্যাসিক্যাল-রাগ সংগীত

নিজস্ব প্রতিবেদক
০৭ অক্টোবর ২০২০

কণ্ঠশিল্পী পূর্ণচন্দ্র মন্ডল। ছোটবেলায় খুলনার ডুমুরিয়ায় বাবার কণ্ঠে কবিগান শুনে গানের প্রতি অনুরাগ জন্মে তার। বুলবুল ললিতকলা একাডেমির গানের শিক্ষক তিনি। ক্লাসিক্যাল ও রাগ সংগীত তার ধ্যান-জ্ঞান। অন্যদিকে কণ্ঠশিল্পী শোভন চন্দ্র মজুমদার শিশুকালে দাদুর মুখে শুনেছেন বিভিন্ন রকম লোক গান। ছড়া গান আর রবীন্দ্র সংগীত দিয়েই গানের হাতে খড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার এ শিল্পীর। পূর্ণচন্দ্র মন্ডলের কাছে বুলবুল ললিতকলা একাডেমিতে গানের চর্চা করছেন শোভন। তিনি সরকারি সংগীত মহাবিদ্যালয়ে পড়ছেন উচ্চাঙ্গ সংগীত নিয়ে।

বুধবার (৭ অক্টোবর) রাত ১০টায় প্রচারিত হবে ত্রিবেণীর ২১তম পর্ব। প্রতিভাবান ওই দুই শিল্পী উপস্থিত থাকবেন রাইজিংবিডির এ নিয়মিত আয়োজনে। এক সঙ্গে গাইবেন ক্লাসিক্যাল ও রাগ সংগীত। ত্রিবেণীতে ক্লাসিক্যাাল ও রাগ সংগীতের আয়োজন এই প্রথম।

দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিংবিডি.কমের ফেসবুক পেজ থেকে লাইভ অথবা ফেসবুক প্রিমিয়ার হিসেবে অনুষ্ঠানটি সম্প্রচারিত হচ্ছে। বিনোদন, শিল্প-সাহিত্য, খেলাধুলা, করপোরেট ও প্রযুক্তি ক্ষেত্রে তারকা ব্যক্তিত্বদের নিয়ে নিয়মিত লাইভ শো’র আয়োজন করছে রাইজিংবিডি। 

রাইজিংবিডিতে প্রতি বুধবার রাত দশটায় প্রচারিত হচ্ছে সাহিত্য ও সংগীত বিষয়ক ব্যতিক্রমী লাইভ শো ‘ত্রিবেণী’। করোনা দুর্যোগের সময় দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতে ভিন্নধর্মী কনটেন্টে অনুষ্ঠানটি সাজানো হয়েছে। ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত এ অনুষ্ঠানের উপজীব্য গান, কথা ও কবিতা।

লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের উপস্থাপনায় চলছে বিশেষ ওই আয়োজন। পাশাপাশি এ সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

উদয় হাকিম বলেন, ত্রিবেণী শো’ এখন রাইজিংবিডি’র অবিচ্ছেদ্য অংশ। সংগীত বোদ্ধাদের কাছে উচ্চমানের একটি অনুষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। এর মাধ্যমে প্রতিশ্রুতিশীল ও প্রতিভাবান যেকোনো শিল্পীকে সবার সামনে তুলে ধরতে চাই। শিল্পীরা যাতে তাদের সৃজনশীল চর্চার সুযোগ পান, স্বীকৃতি পান সে জন্যই রাইজিংবিডির এ আয়োজন। ত্রিবেণী শো’ যেমন দিন দিন দর্শকপ্রিয়তা পেয়েছে, তেমনি শিল্পীরাও সুযোগ পেয়েছেন নিজেদের মেলে ধরার। দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ায় ত্রিবেণী’র পরিধি বৃদ্ধি পাচ্ছে। এখানে সব ধরনের গানের শিল্পীদেরই সুযোগ দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় এবারই প্রথম ক্লাসিক্যাল গানের সঙ্গে রাগ সংগীতের আয়োজন করা হয়েছে। সুযোগ পেয়েছেন গুরুর সঙ্গে তার শিষ্যও। শিল্পীদের স্বার্থেই চলবে এ শো।

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রতিভাবান শিল্পীদের নিয়ে রাইজিংবিডির বিশেষ এ আয়োজন ত্রিবেণী। এখানে যেমন তারকা শিল্পীরা থাকছেন, তেমনি থাকছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন হচ্ছে এ অনুষ্ঠানের মাধ্যমে। এ আয়োজনে দর্শকদের সঙ্গে শিল্পীরা শেয়ার করেন তাদের শিল্পী হওয়ার গল্প।

সরাসরি রাইজিংবিডির স্টুডিওতে অথবা অনলাইনে যারা এ অনুষ্ঠানে অংশ নিতে আগ্রহী তারা যোগাযোগ করতে পারেন [email protected] এ ই-মেইলে অথবা ত্রিবেণী ফেসবুক পেজের মাধ্যমে (https://www.facebook.com/Risingbd.Tribeni/)| সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি লাইভ দেখা যাবে (https://www.facebook.com/risingbd24com) এ লিঙ্ক থেকে।

‘পুঁজিবাজারে ওয়ালটনের তালিকাভুক্তি সমর্থন করি’
নগদের ক্যাশ আউট খরচ কত?

আপনার মতামত লিখুন