রোববার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

পুলিশ বাহিনীর সর্বোচ্চ পুরস্কার পিপিএম পদক পেলেন কাজী লিমা

 নিজস্ব প্রতিবেদক
০৪ ফেব্রুয়ারি ২০১৯

পুলিশ বাহিনীর সর্বোচ্চ পুরস্কার প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম-সেবা) গ্রহন করেছেন মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (শ্রীনগর সার্কেল) কাজী মাকসুদা লিমা। সোমবার ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্সের প্যারেড গ্রাউন্ডে পুলিশ সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মেডেল পরিয়ে দেন। গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, সততা, কর্মনিষ্ঠা, সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদান এবং সেবামূলক কাজের বিবেচনায় এ পদক দেওয়া হয়।

৩০ তম বিসিএস এর মাধ্যমে ২০১২ সালে পুলিশ বাহিনীতে ক্যারিয়ার শুরু করেন ঝালকাঠির নলসিটি উপজেলার মেয়ে কাজী মাকসুদা লিমা। আসামি ধরতে সিদ্ধহস্ত সাহসী এ নারী পুলিশ কর্মকর্তা সাহসিকতার নিদর্শনস্বরূপ পেয়েছেন ‘বাংলাদেশ উইমেন পুলিশ অ্যাওয়ার্ড-২০১৬’। ২০১৭ সালে প্রশংসনীয় এবং ভাল কাজের স্বীকৃতি হিসেবে আইজিপি পদক পান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী লিমা। চ্যালেঞ্জিং জব পছন্দ হওয়ায় বেছে নেন পুলিশের চাকরি। কর্মক্ষেত্রে সফলতার পেছনে তার সাংবাদিক স্বামী আশরাফুল ইসলাম কচির অবদান স্বীকার করেন এ পুলিশ কর্মকর্তা। একে অপরকে সময় দিতে না পারলেও বা পেশাগত কারণে সংসারটা ঠিকমতো করা না হয়ে উঠেলেও, এ নিয়ে অভিযোগ নেই সাংবাদিক স্বামীর। আশরাফ কচি কর্মরত আছেন চ্যানেল টোয়েন্টিফোরে।

কাজী মাকসুদার আজকের সফলতার পেছনে পরিবারে বাবা, মা, ভাই বোনের অনেক ত্যাগ আছে। কিন্তু রাত-দিন পেশাগত কাজে ব্যস্ত থাকায় কাউকেই সময় দিতে পারেন না। অনেক পারিবারিক অনুষ্ঠানেও যেতে পারেন না। শুধু যে পরিবারকে সময় দিতে না পারা, তা নয়। আছে পেশাগত ঝুঁকিও। বছর দুয়েক আগে অতিরিক্ত দায়িত্ব হিসেবে কেরানীগঞ্জ মডেল থানায় থাকার সময় ঘাটারচরে যান আসামি ধরতে। তল্লাশির সময় কৌশলে মাকসুদার দুই সহকর্মীকে একটি ঘরে আটকে ফেলে অপরাধীরা। পরে তিনি আরও ফোর্স নিয়ে তাদের উদ্ধার করেন। ইতোমধ্যে অপরাধ নিয়ন্ত্রণসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের জন্য সিরাজদিখান উপজেলায় ব্যাপক প্রশংশিত হয়েছেন পুলিশের এ কর্মকর্তা।

‘প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম)-সেবা’ পদক পাওয়ার বিষয়ে কাজী মাকসুদা লিমা বলেন, ‘প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপিসহ সব ঊর্ধ্বতন কর্মকর্তা, সহকর্মী ও শ্রীনগরবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। জনকল্যাণকর কাজের মাধ্যমে দেশ ও জনগণের সেবা করতে দৃঢ় প্রত্যয়ী হয়ে আমৃত্যু দেশের সেবা করার জন্য সবার দোয়া কামনা করছি।’

পুলিশ বাহিনীর সর্বোচ্চ পুরস্কার পিপিএম পদক পেলেন নেজাম
ওসি নেজামকে সংবর্ধনা দিল বেগমগঞ্জ টেক্সটাইল কলেজের সাবেক শিক্ষার্থীরা

আপনার মতামত লিখুন