রোববার, ০৫ ডিসেম্বর ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
জাতীয়

ধূমপান হ্রাসে ভেপিংয়ের সাফল্য অবাক করার মতো: ওয়েবিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক
১০ নভেম্বর ২০২১

ধূমপান হ্রাসে ভেপিংয়ের সাফল্য অবাক করার মতো। ভেপিংয়ের সাহায্যে বিশ্বের ২০ কোটি ধূমপায়ী ধূমপানে আসক্তি কাটাতে পারবেন বলে জানিয়েছেন ওয়েবিনারের আলোচকেরা। আর বাংলাদেশে ৬০ লাখ মানুষ ধূমপানমুক্ত জীবনে ফিরতে পারবেন। 

সম্প্রতি ফেসবুকভিত্তিক গ্রুপ ভয়েস অব ভেপারসের এই ওয়েবিনারে আলোচকেরা বিভিন্ন পরিসংখ্যান ও গবেষণাকে উল্লেখ করে ধূমপান হ্রাসে ভেপিংয়ে সফলতার চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানে দেশি-বিদেশি আলোচকেরা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। 

অনুষ্ঠানে ওয়ার্ল্ড ভেপার অ্যালায়েন্সের পরিচালক মাইকেল ল্যান্ডল বলেন, ধূমপান ছাড়তে ভেপিংয়ের সাফল্য অবাক করার মতো। তাদের সংগঠনের পর্যবেক্ষণে, ভেপিংয়ের সহায়তা নিয়ে বিশ্বের ২০ কোটি ধূমপায়ী ধূমপান ছাড়তে পারবেন।  

ল্যান্ডল বলেন, “বাংলাদেশের বিষয়েও আমরা পর্যালোচনা করেছি। বর্তমানে যুক্তরাজ্যে ভেপিং নিয়ে যেসব নীতিমালা রয়েছে তা যদি বাস্তবায়ন করা হয় তাহলে বাংলাদেশে ৬০ লাখ ধূমপায়ী প্রচলিত সিগারেট ছাড়তে সফল হবেন।” 

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার পরিস্থিতির দিকে তাকালেই স্পষ্ট চিত্র পাওয়া যাবে বলে জানান ল্যান্ডল। যুক্তরাজ্যে সরকার ভেপিংকে উৎসাহিত করছে, তাই সেখানে ধূমপান ২৫ শতাংশ কমে গেছে। এর বিপরীতে অস্ট্রেলিয়াতে কর্তৃপক্ষ ভেপিংকে উৎসাহিত করে না। সেখানে ধূমপায়ী হ্রাসের হার মাত্র আট শতাংশ। 

বাংলাদেশ ইলেকট্রনিক নিকোটিন ডেলিভারি সিস্টেম ব্যবসায়ী সমিতির সভাপতি সুমন জামান বলেন, ধূমপান হ্রাসের প্রথাগত নিকোটিন রিপ্লেসমেন্ট পদ্ধতির তুলনায় ভেপিং ৫-৭ গুণ বেশি কার্যকর।পাবলিক হেলথ ইংল্যান্ডের গবেষণায় দেখা গেছে, ভেপিং প্রচলিত সিগারেটের তুলনায় ৯৫ ভাগ নিরাপদ।  

তিনি বলেন, পরোক্ষ ধূমপানের কারণে বিশ্বে বছরে ১২ লাখ লোকের মৃত্যু হয়। ভেপিংয়ে পরোক্ষ ধূমপানের ক্ষতির শঙ্কা নেই।। 

চিকিৎসক রাজীব জোয়ার্দার বলেন, ভেপিং প্রচলিত সিগারেট থেকে নিরাপদ– এই সংক্রান্ত বৈজ্ঞানিক গবেষণা সম্পর্কে ধারণা না রেখে কেউ কেউ ভেপিংয়ের বিরোধিতা করছে । জনগণকে ভেপিং নিয়ে ভুল ও বিভ্রান্তিকর তথ্য দেওয়া হচ্ছে। 

তিনি বলেন, “আগে বিষয়টা বুঝতে হবে। ভেপিং বেছে নেওয়া নয়, ধূমপান ছাড়াটাই মূল লক্ষ্য।”

রাজীব বলেন, ভেপিংয়ে প্রচলিত সিগারেটের মতো ক্যানসারে অন্যতম অনুঘটক কার্সিনোজেন নেই। তাই এটাকে অনেক নিরাপদ বিবেচনা করা হয়।

বুধবার শুরু হবে ওয়ালটন-ডিআরইউ মিডিয়া ক্রিকেট
সাংবাদিক মুসফিকুর রহমান সুভর জন্মদিন আজ

আপনার মতামত লিখুন