শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইভেন্ট

‘বিদেশ ভ্রমণে যেতে হবে না, বিদেশিরা ঢাকায় ভ্রমণে আসবে’

অনলাইন ডেস্ক
১০ জানুয়ারি ২০২১

ঢাকার খালগুলোকে হাতিরঝিলের আদলে তৈরি করা হবে। তখন ঢাকা শহর একটি দৃষ্টিনন্দন শহরে পরিণত হবে। এ ছাড়া পুরান ঢাকাকে পুনর্নির্মাণের মাধ্যমে এমনভাবে সাজানো হবে, যা সত্যিকার অর্থে দেখার মতো একটা শহর হবে। এটি করা হলে দেশের মানুষকে আর বিদেশে ভ্রমণ করতে হবে না। স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম এসব কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও ‘সবার ঢাকা’ অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন তাজুল ইসলাম। আজ রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

মন্ত্রী বলেন, সম্প্রতি ঢাকার খাল ও পয়োনালার রক্ষণাবেক্ষণের দায়িত্ব দুই সিটি করপোরেশনকে দেওয়া হয়েছে। ঢাকার খাল ও জলাশয়ের অবৈধ দখলদারদের উচ্ছেদে দুই মেয়রসহ মন্ত্রণালয় থেকে অত্যন্ত শক্তিশালী পদক্ষেপ নেওয়া হচ্ছে। শুধু উচ্ছেদ নয়, খালগুলোকে হাতিরঝিলের মতো দৃষ্টিনন্দন করা হবে।

তুরাগপাড়ে নতুন শহর তৈরি ও পুরান ঢাকাকে পুনর্নির্মাণ করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, তুরাগতীরে পরিবেশসহ আধুনিক সব সুযোগ-সুবিধাসংবলিত একটি অত্যাধুনিক দৃষ্টিনন্দন শহর তৈরির লক্ষ্যে কাজ চলছে। এ ছাড়া পুরান ঢাকাকে পুনর্নির্মাণের মাধ্যমে এমনভাবে সাজানো হবে, যা সত্যিকার অর্থে দেখার মতো একটা শহর হবে।

এটি করা হলে দেশের মানুষকে আর বিদেশে ভ্রমণ করতে হবে না। বরং বিদেশিরা ঢাকা শহর ভ্রমণ করতে আসবে। দুই সিটির নতুন ওয়ার্ডগুলোর নাগরিক সেবা নিশ্চিত করতে পর্যাপ্ত বরাদ্দ দেওয়া হয়েছে বলেও মন্ত্রী জানান।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘সবার ঢাকা’ অ্যাপ একটি অসাধারণ ও ডাইনামিক অ্যাপ্লিকেশন। অ্যাপের মাধ্যমে নাগরিক সেবা–সম্পর্কিত যেকোনো অভিযোগ পাঠানো যাবে। নাগরিকদের পাঠানো সমস্যা গুগল ম্যাপে লোকেশন ট্র্যাক করে করপোরেশনের কর্মকর্তারা ওই জায়গায় গিয়ে সমস্যার সমাধান করবেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সবার ঢাকা অ্যাপ উদ্বোধন করা হচ্ছে। এই অ্যাপের মাধ্যমে জবাবদিহি বৃদ্ধি পাবে।

প্রত্যেককে জবাবদিহির আওতায় আনতে চাই। মেয়র হিসেবে জনগণের কাছে যেমন জবাবদিহি আমাকে করতে হবে, তেমনি প্রত্যেক কাউন্সিলর এবং প্রত্যেক কর্মচারীকেও করতে হবে। এ জন্যই এই অ্যাপের বন্দোবস্ত করেছি।’

প্রায় তিন কোটি টাকা খরচ করে এই সেবামূলক অ্যাপ চালু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ‘সবার ঢাকা’ নামের অ্যাপের মাধ্যমে নগরবাসী দ্রুত ডিএনসিসির বিভিন্ন সেবা গ্রহণ ও সমস্যার বিষয়ে জানাতে পারবেন।

অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী মো. সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান উপস্থিত ছিলেন।

হ্রদের বুকে ছোট্ট দ্বীপে আনন্দবাড়ি
‘হাজারিখিল অভয়ারণ্য’ একটি অসাধারণ প্রাকৃতিক ভ্রমণ স্পট

আপনার মতামত লিখুন