শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
ইভেন্ট

সেন্টমার্টিন থেকে কুকুর পুনর্বাসন বন্ধ

নিজস্ব প্রতিবেদক
২৯ মার্চ ২০২২

পরিবেশবাদী সংগঠনের বাধায় কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন থেকে বেওয়ারিশ কুকুর পুনর্বাসন প্রক্রিয়া বন্ধ করা হয়েছে। সোমবার (২৮ মার্চ) প্রক্রিয়াটি বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন।

এর আগে গত রবিবার বিকালে সেন্টমার্টিন জেটিঘাট এলাকা দিয়ে বেওয়ারিশ কুকুর পুনর্বাসন প্রক্রিয়া শুরু হয়। প্রথম দিনে জাল ও ফাঁদ পেতে ৩৬টি কুকুর আটক করা হয়। এসব কুকুর লোহার খাঁচায় বন্দি করে টেকনাফে এনে বিভিন্ন স্থানে পুনর্বাসন করার কথা ছিল। 

পরিবেশবাদীদের প্রতিবাদের মুখে ৩৬টি কুকুর ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী।

পিপল ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্থপতি রাকিবুল হক বলেন, প্রাণী কল্যাণ আইন ২০১৯- এর ৭ নম্বর ধারা অনুযায়ী কোনও মালিকবিহীন প্রাণী হত্যা বা অপসারণ করা আইনত দণ্ডনীয় অপরাধ। সেহেতু রাষ্ট্রের কোনও নাগরিক তো বটেই, সরকারের প্রশাসনও কুকুর নিধন বা অপসারণ করতে পারবে না।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, সমুদ্র সৈকতজুড়ে বেওয়ারিশ কুকুরের অবাধ বিচরণের কারণে সেন্টমার্টিনে ভ্রমণে আসা পর্যটকেরা আতঙ্ক থাকেন। এছাড়া সৈকতের বালুচরে ডিম ছাড়তে আসা মা কচ্ছপ কুকুরের আক্রমণে মারা যাচ্ছিল। এজন্য কুকুর পুনর্বাসনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, বেওয়ারিশ কুকুর নিধনের বিষয়ে উচ্চ আদালতে একটি রিট করেছে পরিবেশবাদী সংগঠন। এখন কুকুরগুলোকে পুনর্বাসন করার উদ্যোগ নেওয়া হলে নতুন করে পরিবেশবাদীরা বাধা দেন। এ কারণে উদ্যোগটি আপাতত বন্ধ করা হয়েছে।

সড়ক পথে ট্যুরিস্ট ভিসায় ভারতে যাওয়া যাবে
চীন মৈত্রীতে চল‌ছে ৩ দিনব্যাপী পর্যটন মেলা

আপনার মতামত লিখুন