শনিবার, ০১ অক্টোবর ২০২২ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সীমানার ওপারে

পর্যটন সুবিধা বাড়াচ্ছে ইউনেস্কো-নিবন্ধিত দৃষ্টিনন্দন বাগান

অনলাইন ডেস্ক
০৮ সেপ্টেম্বর ২০২২

ইরানের কেরমান প্রদেশের পর্যটন বিভাগ ইউনেস্কো-নিবন্ধিত শাজদেহ গার্ডেনে পর্যটন সুবিধার উন্নয়নে কিছু উদ্যোগ বাস্তবায়ন করছে।

শাজদেহ গার্ডেনে পর্যটন অবকাঠামো উন্নত করতে ২০০ বিলিয়ন রিয়াল (প্রায় ৬ লাখ ৯০ হাজার মার্কিন ডলার) বরাদ্দ দেয়া হয়েছে। সিএইচটিএন শনিবার প্রাদেশিক পর্যটন প্রধানকে উদ্ধৃত করে এই তথ্য দিয়েছে।

ফ্রেইদুন ফা'আলি বলেন, প্রকল্পটি দর্শকদের মাঝে আরও সন্তুষ্টি আনবে এবং বেশি বেশি দর্শনার্থী আকৃষ্ট করতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

শাজদেহ গার্ডেন হচ্ছে অনুর্বর মরুভূমির হৃদয়ে রহস্যময় একটি সবুজ মরূদ্যান। অবস্থানের কারণে অনেক দর্শনার্থী শাজদেহ গার্ডেনকে অলৌকিক বিষয় বলে মনে করেন।

বাগানটি কাজার যুগে (১৭৮৯-১৯২৫) কেরমানের শাসক মোহাম্মদ হাসান খানের নির্দেশে নির্মিত হয়। বাগানের সৌন্দর্য ছাড়াও বাগানের পশ্চিম এবং পূর্ব অংশের দ্বিতল প্রাসাদগুলিতে পুরোপুরি পারস্যের স্থাপত্য শৈলী ফুটে উঠেছে।

এসব প্রাসাদে ব্যবহৃত প্রধান উপাদান ইট এবং টাইলিং শিল্প চিনতে খুব সহজ। ২০১১ সালে শাজদেহ গার্ডেন সহ নয়টি ইরানি উদ্যান গুরুত্বপূর্ণ স্থাপত্য, ঐতিহ্যগত এবং সাংস্কৃতিক উপাদান বহনকারী গার্ডেন হিসেবে নির্বাচিত হয়। সম্মিলিতভাবে ‘পার্সিয়ান গার্ডেন’ শিরোনামে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছে। সূত্র: তেহরান টাইমস

২৭ সেপ্টেম্বরের পর সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচলের সিদ্ধান্ত
সবচেয়ে সাশ্রয়ী দামে পাঞ্চ-হোল ডিসপ্লের স্মার্টফোন আনলো ওয়ালটন

আপনার মতামত লিখুন