শনিবার, ০১ অক্টোবর ২০২২ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সীমানার ওপারে

২০২৫ সাল থেকে মহাকাশ পর্যটন চালু করছে চীন

অনলাইন ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রের পর এবার মহাকাশ পর্যটনের ঘোষণা দিলো চীনও। ২০২৫ সাল নাগাদ এই প্রকল্পটি চালু হয়ে যাবে বলে আশা করছে দেশটি। সরকারি বাণিজ্যিক স্পেস লঞ্চ এন্টারপ্রাইজ সিএএস-এর প্রতিষ্ঠাতা ইয়াং ইকিয়াং জানিয়েছেন। ২০২৫ সালে চালু হয়ে ক্রমেই এর পরিধি আরও বিস্তৃত হতে থাকবে। এ খবর দিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

ইয়াং জানিয়েছেন, এই মিশনে যেতে যাত্রীদের খরচ করতে হতে পারে ২ থেকে ৩ মিলিয়ন ইউয়ান। যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে চার কোটি টাকা। একবারে সাত জন যাত্রী দশ মিনিটের এই যাত্রায় যেতে পারবেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০ কিমি উচ্চতায় নিয়ে যাওয়া হবে তাদের। প্রায় সব ধরনের মানুষই এই যাত্রার জন্য শারীরিক ভাবে উপযুক্ত বলে জানান তিনি। ইয়াংয়ের কোম্পানি ইতিমধ্যে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রাভেল কর্পোরেশনের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছেন। 

যাত্রীদের মহাকাশে পাঠানোর আগে বেশ কয়েকটি মানবহীন পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করা হবে।

পরের বছর থেকেই এই পরীক্ষা শুরু হবে বলে জানা গিয়েছে। এর আগে গতবছর ইলন মাস্কের স্পেস এক্স চারজন যাত্রীকে নিয়ে মহাকাশ পর্যটনের সূচনা করেছিল। এদিকে জেফ বেজসের ব্লু অরিজিন সংস্থার রকেটও মানুষকে নিয়ে গিয়ে মহাকাশ থেকে ঘুরে এসেছে। এবার চীন ২০২৫ সাল থেকে মহাকাশ পর্যটন খাতে নামতে চলেছে।

চীনের আরেক গণমাধ্যম চায়না ডেইলিকে ইয়াং এর আগে বলেছিলেন, মহাকাশ প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে মহাকাশ পর্যটন সাধারণ মানুষের জন্য আর কল্পনা নয় বাস্তবতায় পরিণত হয়েছে। মহাকাশে একটি সফর মানুষকে ব্র্যান্ড নিউ অভিজ্ঞতা দেবে।

১০ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি মৌলভীবাজারের পর্যটন খাতে
কক্সবাজারে সপ্তাহব্যাপী পর্যটন উৎসব

আপনার মতামত লিখুন