শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সীমানার ওপারে

আমিরাতে ভ্রমণ ভিসায় যেসব পরিবর্তন

আব্দুল্লাহ আল শাহীন
০৬ অক্টোবর ২০২২

সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ ভিসায় বড় পরিবর্তন এসেছে। গত ৩ অক্টোবর থেকে দেশটিতে ভ্রমণ ভিসায় এই পরিবর্তন করা হয়েছে।

আমিরাতে ভ্রমণ ভিসার নতুন নিয়ম অনুযায়ী ৩০ ও ৬০ দিনের ভিসা দেবে কর্তৃপক্ষ। এর আগে দেশটিতে ৩০ ও ৯০ দিনের ভিসা ছিল৷ মূলত ৯০ দিনের ভ্রমণ ভিসা বাতিল করে ৬০ দিনের করা হয়েছে।

এছাড়া, সবচেয়ে বড় পরিবর্তন এসেছে জরিমানায়। নির্ধারিত ভিসার মেয়াদের চেয়ে বেশি সময় আমিরাতে থাকলে প্রতিদিন ১০০ দিরহাম করে জরিমানা দিতে হতো। এটি কমিয়ে ৫০ দিরহাম করা হয়েছে।

ইতোমধ্যে ভ্রমণ ভিসা নিয়ে আমিরাতে অবস্থানরত যাদের জরিমানা করা হয়েছে, তাদের অর্থদণ্ড ৫০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। অনলাইনে ভ্রমণ ভিসার জরিমানা চেক করতে গেলে দেখা যাচ্ছে, এর ৫০ শতাংশ মওকুফ করা হয়েছে।

এছাড়াও পরিবর্তন এসেছে শিশুদের ভ্রমণ ভিসায়। গতকাল মঙ্গলবার পর্যন্ত মায়ের সঙ্গে শিশু ভ্রমণ করলে তাদের জন্য প্রায় ৫০ শতাংশ ভিসা ফি দিতে হতো। এই খরচ এখন সবার জন্য সমান। ৩০ দিনের ভিসার জন্য ৩০০ থেকে ৪০০ দিরহাম ও ৬০ দিনের ভিসার জন্য ৭০০ থেকে ৮০০ দিরহাম দিতে হবে।

একাধিক ভিসা এজেন্সি এসব তথ্য নিশ্চিত করেছে। দুবাইয়ের বাংলাদেশি ট্রাভেল ব্যবসায়ী শাহিদুর বিন শাহজাহান বলেন, 'সোমবার থেকেই আমরা শুধু ৩০ ও ৬০ দিনের ভিসার জন্য আবেদন করতে পারছি। ভিসার খরচ আগের মতোই আছে, কোনো পরিবর্তন হয়নি।'

শারজার বাংলাদেশি ভিসা এজেন্সি প্রতিষ্ঠানের আব্দুল মান্নান বলেন, 'জরিমানা ৫০ দিরহাম কার্যকর হওয়ার পাশাপাশি আগের ভ্রমণকারীদের জরিমানাও ৫০ শতাংশ মওকুফ কার্যকর হয়েছে।'

লেখক: আমিরাতপ্রবাসী সাংবাদিক

পর্যটন কেন্দ্র কুয়াকাটায় বাড়ছে সরকারি ও বেসরকারি বিনিয়োগ
ভ্রমণ নির্দেশিকায় ব্রিটেনের মুসলিম ঐতিহ্য

আপনার মতামত লিখুন