বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

ভারত ভ্রমণেচ্ছুকদের জন্য সুখবর

আন্তর্জাতিক ডেস্ক
২১ মার্চ ২০২২

বিদেশি পর্যটকদের জন্য ফের পর্যটন ভিসা চালু করল ভারত। করোনা মহামারির কারণে প্রায় দুই বছর স্থগিত রাখার পর সব ধরনের পর্যটন ভিসা চালু করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

মঙ্গলবার (১৬ মার্চ) এক নির্দেশনায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশের কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি বিবেচনায় রেখে সরকার এই পদক্ষেপ নিয়েছে এবং ভিসা ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরও শিথিলের প্রয়োজনীয়তা বিবেচনা করছে।

করোনা মহামারির কারণে প্রায় দুই বছর ধরে ভারতের ভ্রমণ ও পর্যটন ভিসা সংক্রান্ত ব্যাপারে নানা কড়াকড়ি ছিল। তবে এবার ১৫৬টি দেশের নাগরিকদের পাঁচ বছরের যেই- টুরিস্ট ভিসা দেওয়া হয়েছিল তা ফের কার্যকর করা হচ্ছে।

পাশাপাশি বিশ্বের সবগুলো দেশের নাগরিকদের জন্য যে নিয়মিত বা রেগুলার পেপার ভিসা রয়েছে সেগুলোও ফের চালু করা হচ্ছে। এছাড়া আমেরিকা ও জাপানের নাগরিকদের জন্য পুরনো ১০ বছর মেয়াদের যে ভিসা রয়েছে সেগুলোও ফের সচল করা হচ্ছে। এমনকী আমেরিকা ও জাপানের নাগরিকরদের জন্য ফের নতুন করে ১০ বছর মেয়াদের টুরিস্ট ভিসাও ইস্যু করা হবে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, করোনা মহামারির ধাক্কা কিছুটা কাটিয়ে ফের স্বাভাবিক ছন্দে ফিরছে আন্তর্জাতিক পর্যটন। তারই ইঙ্গিত মিলল ভারত সরকারের এই ভিসা সংক্রান্ত পদক্ষেপে।

মহামারির জেরে আন্তর্জাতিক বিমান চলাচল পরিষেবা যখন বন্ধ করে দেওয়া হয়েছিল তখন ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত ভিসাও স্থগিত রাখা হয়। ২০২০ সালের অক্টোবর মাসে ভিসাতে কিছু ছাড় দেওয়া হয়।

ব্যবসা, কনফারেন্স, কর্মসংস্থান, পড়াশোনা ও গবেষণার লক্ষ্যে যারা ভারতে আসতে চাইছিল মূলত তাদের জন্যই এই ছাড়। গত বছরের ১৫ নভেম্বরেও টুরিস্ট বা পর্যটন ভিসাতেও ছাড় দেওয়া হয়। কিন্তু শর্ত দেওয়া হয় চার্টার্ড বিমানেই তারা আসতে পারবেন।

কিন্তু সাধারণ পর্যটকদের ভারতে বেড়াতে আসার ক্ষেত্রে বিধিনিষেধটা রয়েই গিয়েছিল। এ নিয়ে গোয়াসহ একাধিক পর্যটননির্ভর রাজ্য সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি দেয়। রাজ্য সরকারগুলোর আবেদনের প্রেক্ষিতে  নতুন দিক নির্দেশনা দিল কেন্দ্রীয় সরকার।

তবে এবার টুরিস্ট ভিসা নিয়ে নির্দিষ্ট পথে ভারতে বেড়াতে আসতে পারবেন পর্যটকরা। তবে এই নির্দেশনাটি আফগানদের জন্য প্রযোজ্য হবে না।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, ট্যুরিস্ট ও ই-ট্যুরিস্ট ভিসা পাওয়া বিদেশি নাগরিকেরা কেবল নির্ধারিত সমুদ্রবন্দর ও বিমানবন্দর ব্যবহার করে দেশটিতে প্রবেশ করতে পারবে। স্থল সীমান্ত বা নদীপথ ব্যবহার করে তাদের ভারতে প্রবেশের সুযোগ দেওয়া হবে না।

ভারতের পর্যটন শিল্পকে উৎসাহিত করতে নতুন ক্যাম্পেইনও শুরু করেছে দেশটির সরকার। এরই অংশ হিসেবে ৫ লাখ ফ্রি ভিজিটর ই-ভিসা দিচ্ছে ভারত। আবেদনের শেষ তারিখ ৩১মার্চ, ২০২২।

ভারত সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, কয়েক বছর আগেই ই-ভিসা চালু করা হয়েছে। যা পর্যটকদের দূতাবাসে যাওয়ার ঝামেলা কমিয়ে দিয়েছে।

সুন্দরবন নাশ করে মনোরঞ্জনের আয়োজন
পরিবেশের জন্য দুই চাকায় দেশ ভ্রমণ

আপনার মতামত লিখুন