শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
সীমানার ওপারে

পর্যটকদের জন্য দ্বার উন্মোচন করল মালয়েশিয়া

নিজস্ব প্রতিবেদক
০৩ এপ্রিল ২০২২

প্রায় দুই বছর পর বিদেশি পর্যটকদের জন্য দ্বার উন্মোচন করলো মালয়েশিয়া। শুক্রবার মালয়েশিয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ) ২২০ জন পর্যটকদের স্বাগত জানানোর মধ্য দিয়ে উন্মুক্ত করলেন দেশটির পর্যটন, শিল্প ও সংস্কৃতি মন্ত্রী দাতুক সেরি ন্যান্সি শুকরি। 

এ সময় ন্যান্সি বলেন, করোনা মহামারির কারণে দীর্ঘ দুই বছরেরও বেশি সময় পার করার পর আমরা এই মুহূর্তটির জন্য ধৈর্য ধরে অপেক্ষা করছিলাম। এটি আমাদের ঈদ উৎসবের মতো। 

শুক্রবার আবুধাবি থেকে ইতিহাদ এয়ারওয়েজের ইওয়াই ৪১৮ ফ্লাইটটি স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় অবতরণ করলে জল কামানের স্যালুট দিয়ে স্বাগত জানানো হয় এবং আগত ২২০ জন যাত্রীকে উপহার সামগ্রী দিয়ে স্বাগত জানান পর্যটন, শিল্প ও সংস্কৃতি মন্ত্রী দাতুক সেরি ন্যান্সি শুকরি। এ সময় ন্যান্সি সাংবাদিকদের বলেন, মালয়েশিয়ার সংস্কৃতি ও রীতিনীতি, পর্যটন পণ্য যেমন বিনোদন ও কেনাকাটার স্থানের পাশাপাশি দ্বীপের ছুটির দিনগুলোকে তুলে ধরতে ইফতার (রোজা বিরতি) অনুষ্ঠানের মতো এ বছর বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে। দেশটির সীমানা পুনরায় খোলার পর এই বছর দুই মিলিয়ন আন্তর্জাতিক পর্যটক আগমনের আশা করছে সংশ্লিষ্টরা; যা থেকে ৮ দশমিক ৬ বিলিয়ন রিঙ্গিত আয়ের প্রাক্কলন করেছে দেশটি। 

গত দুই বছর ধরে পর্যটন কার্যক্রম শান্ত থাকার পরে শিল্পটি আবার পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত। ন্যান্সি বলেন যে শিল্পের মালিকরা বিশেষ করে গ্রামীণ এলাকায় হোমস্টে এবং ইকো-ট্যুরিজম কার্যক্রমের অপারেটররা ভালোভাবে প্রস্তুত রয়েছে। এদিকে, ইমিগ্রেশন বিভাগের উপ-মহাপরিচালক (ব্যবস্থাপনা) দাতুক জাকারিয়া শাবান বলেছেন, দেশের ১৮৩টি গেটওয়ের সুবিধাগুলো অটো গেট এবং ম্যানুয়াল কাউন্টারগুলো সক্রিয় করার সাথে ভ্রমণকারীদের আগমনের জন্য প্রস্তুত ছিল। 

ইমিগ্রেশনে প্রয়োজন অনুযায়ী আরও ম্যানুয়াল কাউন্টার খোলার জন্য প্রস্তুত আছি আমরা। এখনও অবধি বিদ্যমান কাউন্টারগুলো ভিড় ছাড়াই ভ্রমণকারীদের যাবতীয় কাজ করতে পারছেন। রয়টার্স।

পর্যটন মেলা ঘিরে অসন্তোষ
চৈত্রের গরমে প্রাণ জুড়াতে কক্সবাজারে

আপনার মতামত লিখুন