মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২ | ২১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
লাইফস্টাইল

বর্ষায় ভ্রমণে যেসব জিনিস সঙ্গে নেবেন

ডেস্ক রিপোর্ট
২০ জুন ২০২২

বর্ষাতে অনেকেই ভ্রমণ করতে ভালোবাসেন, কিন্তু তার পাশাপাশি কষ্টও আছে। বর্ষাকালে ভ্রমণে গেলে অনেক বেশি উপভোগ করা যায়। কিন্তু বর্ষার সময় ভ্রমণে বের হলে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। কারণ এ সময় বৃষ্টির কারণে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। তার পাশাপাশি থাকে অসুখ-বিসুখের ভয়ও। তাই বর্ষাকালে ভ্রমণে গেলে কিছু জিনিস মাথায় রাখা অবশ্যই জেনে রাখা জরুরি।

১) রেইনকোট ও ছাতা: বাইরে বের হলে প্রথমেই সঙ্গে ছাতা-রেইনকোট রাখুন। যাতে বৃষ্টির হাত থেকে নিজেকে যতটা সম্ভব বাঁচিয়ে রাখা যায়। কারণ হঠাৎ বৃষ্টিতে ভিজলে ঠান্ডা লেগে যেতে পারে এবং অসুস্থ হয়ে যাবার সম্ভাবনা থাকে।

২) ওয়াটার প্রুফড ব্যাগ: ভ্রমণে যাওয়ার সময় অবশ্যই ওয়াটার প্রুফড ব্যাগ নিন। লাগেজ কিনতে চাইলে সেটি ওয়াটার প্রুফড কিনা তা যাচাই করে নিন। যাতে বৃষ্টির মধ্যেও লাগেজ না ভেজে।

৩) পানির বোতল : ভ্রমণে গেলে সঙ্গে রাখুন পর্যাপ্ত পানির বোতল। এ সময় কিন্তু গরমকালের মতোই ডিহাইড্রেশন হওয়ার ভয় থাকে। একটানা দীর্ঘ ভ্রমণ করলে ঘেমে যাওয়ার কারণে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। তাই পর্যাপ্ত পানি ও শুকনো খাবার সঙ্গে নিন।

৪) কাপড়: বর্ষায় ভ্রমণের জন্য বের হওয়ার আগে পর্যাপ্ত কাপড় সঙ্গে নিন। ভেজা কাপড় কিন্তু ত্বকের সংক্রমণ দ্রুত ছড়ায়। তাই শুকনো কাপড় সঙ্গে রাখুন। যেন কোনো কাপড় ভিজে গেলেও দ্রুত পরিবর্তন করে নেওয়া যায়।

৫) টিস্যু পেপার: বিভিন্ন জিনিস পরিষ্কারের কাজে ব্যবহারের জন্য সঙ্গে রাখুন টিস্যু পেপার। সেইসঙ্গে রাখুন সুতির নরম কাপড়। ক্যামেরার লেন্স ও ত্বক পরিষ্কারের কাজে এগুলো ব্যবহার করা যাবে।

মোটরসাইকেল নিয়ে নায়কের বিশ্ব ভ্রমণ, ছবি ভাইরাল
বরিশাল-ঢাকা ৩ ঘণ্টা, ৫ মিনিটে পদ্মা সেতু পার

আপনার মতামত লিখুন