শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

বিশ্বে ঝুঁকিতে থাকা ২৫ ঐতিহ্যের তালিকায় বাগেরহাট

নিজস্ব প্রতিবেদক
০৯ মার্চ ২০২২

ওয়ার্ল্ড মনুমেন্ট ওয়াচে এ বছর বিশ্বজুড়ে সংকটে থাকা ২৫টি ঐতিহ্য ও স্থাপনা সম্বলিত স্থানের তালিকায় নাম এসেছে বাংলাদেশের প্রাচীন মসজিদের শহর বাগেরহাটের।

সম্প্রতি ২০২২ সালের এই তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড (ডব্লিইউএমএফ)। প্রতি দুই বছর পরপর এই তালিকা প্রকাশ করে সংস্থাটি।

সাধারণত ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ যে সব স্থান জলবায়ু পরিবর্তনের প্রভাব, ভারসাম্যহীন পর্যটন ও কম প্রচারণার কারণে পিছিয়ে পড়ছে, যেগুলোর রক্ষণাবেক্ষন প্রয়োজন, সেগুলোর সংরক্ষণে তহবিল যোগান দেওয়া ও এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ করে আসছে ডব্লিইউএমএফ।

সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, এবারের তালিকা তৈরির জন্য ২২৫টিরও বেশি স্থানের মনোনয়ন দেওয়া হয়েছিলো। সেগুলো থেকে যাচাই-বাছাই করে এবারের ওয়ার্ল্ড মনুমেন্ট ওয়াচ তৈরি করা হয়েছে।

পনেরশ শতকে মুসলিম ধর্মপ্রচারক খান জাহান আলীর হাত ধরে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমে ভৈরব নদীর তীরে বাগেরহাট শহরের গোড়াপত্তন।

এ শহরের ঐতিহ্যবাহী ও প্রত্নতাত্তিক নিদর্শনগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো ষাট গম্বুজ মসজিদ, সিংরা মহজিদ, খান জাহান আলীর সমাধিসৌধ, নয় গম্বুজ মসজিদ, জিন্দাপীর মসজিদ, বিবি বেগনী মসজিদ, চুনাখোলা মসজিদ, রনবিজয়পুর মসজিদ।

দিল্লীর তুঘলকি স্থাপত্যরীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এসব স্থাপনায় সমৃদ্ধ এই শহরের প্রাচীন নাম ছিল খলিফাতাবাদ।

এক বিবৃতিতে ডব্লিউএমএফের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী বেনেদিক্তে দে মঁৎলাউ বলেন, “এ বছরের ওয়াচে দেখানো হয়েছে যে ঐতিহ্য সংরক্ষণ একইসঙ্গে চলমান বিশ্বের সংকটগুলো মোকাবেলারও উদ্ভাবনী সমাধান দিতে পারে।

 “এসব অনন্য সাংস্কৃতিক গুরুত্ব সমৃদ্ধ স্থানগুলো সংরক্ষণের জন্য স্থানীয় সম্প্রদায়গুলোর পাশে দাড়াতে আমরা বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছি। ঐহিত্য সমৃদ্ধ এসব স্থান সমাজের বৃহত্তর সংকটগুলোর পাশাপাশি স্থানীয় সম্প্রদায়গুলোর স্বীকৃতির চাহিদা, প্রবেশাধিকার, অংশগ্রহণ, ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টির বিষয়গুলো সমাধানের পথ দেখাতে পারে।”

ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড-এর এ বছরের মনোনয়নের জন্য গবেষণার কাজে ‍নিযুক্ত তরুণ গবেষক ও স্থপতি ইমামুর হোসেন বলেন, “জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম বাংলাদেশ। গাঙ্গেয় বদ্বীপে অবস্থিত বাগেরহাটের এসব প্রত্নতাত্ত্বিক নিদর্শন দীর্ঘ সময় বন্যা ও দুর্যোগ মোকাবেলা করে আসছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রতিবছর ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে এই এলাকার স্থাপনাগুলো সব সময়ই ঝুঁকিতে আছে।”

স্থপতি ইমামুর হোসেনের সঙ্গে গবেষণার কাজে যৌথভাবে নিযুক্ত স্থপতি নিশান্ত উপাধ্যায় বলেন, “দিনে দিনে ভূগর্ভস্থ পানির লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে। লাভজনক হওয়ার কারণে স্থানীয় কৃষক ধান চাষের চেয়ে চিংড়ি ঘেরে বেশি গুরুত্ব দিচ্ছেন, যার পরিণতিতে কৃষি জমিতেও দিনে দিনে লবণাক্ততা বেড়েছে।”

ওয়েবসাইটে ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড জানিয়েছে, “এ বছর যে ২৫টি ঐতিহ্যবাহী স্থান চিহ্নিত করা হয়েছে সেগুলো ২৪টি দেশ এবং ১২ হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রতিনিধিত্ব করে।”

এ বছরের তালিকায় বাগেরহাটের সঙ্গে স্থান পেয়েছে
১. কলকাতার ‘চায়না টাউন’ খ্যাত টেরিবাজার,
২. পাকিস্তানের লাহোরে জাহাঙ্গীরের সমাধি,
৩. লিবিয়ার ঐতিহাসিক বেনগাজি শহর,
৪. যুক্তরাষ্ট্রের অ্যালাবামার আফ্রিকা টাউন ও
৫. টেক্সাসের গার্সিয়া চারণভূমি,
৬. যুক্তরাজ্যের হ্যাম্পশায়েরর হার্স্ট কাসেল,
৭. লেবাবননের বৈরুতের ঐতিহ্যবাহী ভবন,
৮. অস্ট্রেলিয়ার কিনচেলার কিনচেলা অ্যাবোরিজিনাল বয়েজ ট্রেইনিং হোম,
৯. ক্যাম্বোডিয়ার মোনদুলকিরি প্রদেশের বুনোং জনগোষ্ঠীর সাংস্কৃতিক ল্যান্ডস্কেপ,
১০. চীনের ফুজিয়ান প্রদেশের ইয়াংতাইয়ের দূর্গ-প্রসাদ,
১১. ইন্দোনেশিয়ার সুম্বা দ্বীপ,
১২. নেপালের কাঠমান্ডু উপত্যকার হিতিস (ঝরনা)
১৩. সুদানের নুরি,
১৪. বেলিজের ভারতীয় গির্জা গ্রাম- লামানাই,
১৫. ব্রাজিলের মন্তে আলেগ্রে স্টেট পার্ক,
১৬. বার্কিনা ফাসোর উয়াগাদুগুর লা মাইসন দু পিউপিল,
১৭. মিসরের আবিদোস,
১৮. ঘানার আসান্তে ঐতিহ্যবাহী ভবন
১৯. মালদ্বীপের কোয়াগানু মসজিদ ও সমাধিক্ষেত্র
২০. মেক্সিকোর সান হুয়ান তিওতিহুয়াকানের তিওতিহুয়াকান,
২১. পেরুর মিরাফ্লোরেস জেলার ইয়ানাকানচা-হুয়াকিস সাংস্কৃতিক ল্যান্ডস্কেপ,|
২২ পর্তুগালের লিসবনের মেরিন স্টেশনের (আলমাদা নেগরেইরোস মুরাল), আলকানতারা অ্যান্ড রোচা দো কোন্দে দে ওবিদোস,
২৩. রোমানিয়ার তিমিসোয়ারার ফেব্রিক সিনাগগ ও তিমিসোয়ারার ইহুদি ঐতিহ্য, এবং
২৪. ইয়েমেনের সোকোত্রা দ্বীপপুঞ্জ।

ওয়ার্ল্ড মনুমেন্ট ওয়াচ ১৯৯৬ সাল থেকে প্রতি দুই বছর পর পর এ ধরনের তালিকা প্রকাশ করে আসছে। ডব্লিইউএমএফ এর সদরদপ্তর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে। এছাড়া ভারত, যুক্তরাজ্য, পেরু, স্পেন, পর্তুগাল, কম্বোডিয়ায়ও সংস্থার কার্যালয় ও কার্যক্রম রয়েছে।

ওয়ালটন কাস্টমার সার্ভিস ম্যানেজমেন্টের নারী দিবস উদযাপন
১৩ মার্চ থেকে প্রতিদিন ইউএস বাংলার ঢাকা-চেন্নাই ফ্লাইট

আপনার মতামত লিখুন